1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

পুঁজিবাজারে শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট আনলে বিনিয়োগ বাড়বে: শেখ শামসুদ্দিন

  • আপডেট সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বাংলাদেশ একটি মুসলিম দেশ হিসেবে এখানে ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্টের বেশ চাহিদা রয়েছে। চাহিদা মোতাবেক আমরা ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট সরবরাহ করতে পারলে সেক্ষেত্রে অনেক মানুষ পুঁজিবাজারে বিনিয়োগে এগিয়ে আসবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতে হলে প্রচুর অর্থের প্রয়োজন। এক্ষেত্রে দীর্ঘ মেয়াদী অর্থের যোগানদাতা হিসেবে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পুঁজিবাজারে ইসলামী শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট সরবরাহ করার ক্ষেত্রে বিনিয়োগ করে কেউ যেন প্রতারিত না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে বলে জানান তিনি। এতে সভাপতিত্বে ও সঞ্চালনা করেন ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) রিসার্চ সেমিনার-৩৩ ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে ‘ইসলামী ক্যাপিটাল মার্কেট প্রডাক্টস অ্যান্ড দেয়ার গভর্ন্যান্স’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার আইএনসিইআইএফ ইউনিভার্সিটির আইএসআরএ রিসার্চ ম্যানেজমেন্ট সেন্টারের রিসার্চ ফেলো ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শরীয়াহ এডভাইজরি কাউন্সিলের ইন্ডাস্ট্রি এক্সপার্ট মেম্বার মেজবাহ উদ্দিন আহমেদ।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শরীয়াহ ভিত্তিক পরিচালিত শেয়ার বা বন্ডে বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে এবং এ খাতকে সহযোগিতা করতে বিএসইসি ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুলস, ২০১৯’ ও ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ডেট সিকিউরিটিজ) রুলস, ২০২১’ তৈরি করা হয়েছে। বিএসইসি কর্তৃক শরীয়াহ এডভাইজরি কাউন্সিল গঠন করা হয়েছে। সাধারণ মানুষকে শরীয়াহ ভিত্তিক প্রোডাক্টের ব্যাপারে আরো উৎসাহিত করতে পারলে তারা এ খাতে বিনিয়োগে এগিয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রিসার্চ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. এম. সাদেকুল ইসলাম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার এডিএল এডভাইজরির প্রতিষ্ঠাতা ও সিইও এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শরীয়াহ এডভাইজরি কাউন্সিলর শরীয়াহ স্কলার মেম্বার ড. মুফতি ইউসুফ সুলতান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ