1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

আইডিএলসি ফাইন্যান্সের ঋণমান ট্রিপল এ

  • আপডেট সময় : শনিবার, ৪ মে, ২০২৪

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) আইডিএলসি ফাইন্যান্স পিএলসির সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ট্রিপল এ ও স্বল্পমেয়াদে এসটি-ওয়ান। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য পরিমাণগত ও গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। 

১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্সের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪১৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ২৬৯ কোটি ২০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪১ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৪৮৫। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৫৬ দশমিক ৬৬ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২৮ দশমিক শূন্য ৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১৪ দশমিক ১২ শতাংশ শেয়ার রয়েছে। 

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৬১ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস কমেছে ২১ দশমিক শূন্য ৪ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৫ টাকা ৭১ পয়সা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। 

এর আগেও ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আইডিএলসির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ৬১ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৩ টাকা ৫৬ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৪০ টাকা ৩৯ পয়সায়।

ডিএসইতে বৃহস্পতিবার আইডিএলসি ফাইন্যান্স শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩৩ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ৩১ টাকা থেকে ৪৬ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ