1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১১ অপরাহ্ন

২০২৩ অর্থবছরে ডিভিডেন্ড কমেছে ৬ ব্যাংকের

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
bank

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৬টি ব্যাংকের মধ্যে ২০২৩ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই পর্যন্ত ৩৪টি ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। প্রাপ্ত তথ্যানুযায়ী আলোচ্য অর্থবছরে ডিভিডেন্ড কমেছে ৬ ব্যাংকের। ব্যাংকগুলো হলো- ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, এনআরবিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক এবং এসবিএসি ব্যাংক পিএলসি।

একই সময়ে ডিভিডেন্ড বেড়েছে ৬ ব্যাংকের, ৩টি ব্যাংক ডিভিডেন্ড দিতে ব্যার্থ হয়েছে এবং ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে ১৮টির। এছাড়া, এবি ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত হলেও তথ্য পাওয়া যায়নি। অপরদিকে গ্লোবাল ইসলামী ব্যাংক এবারই প্রথমবার ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ডিভিডেন্ড কমে যাওয়া ব্যাংকগুলোর মধ্যে-

ঢাকা ব্যাংক

ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের অর্থবছর অর্থাৎ ২০২২ সালে কোম্পাটি ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

মার্কেন্টাইল ব্যাংক

৩১ ডিসেম্বর, ২০২৩ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ব্যাংকটি ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ আগের বছরের তুলনায় ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

এনআরবিসি ব্যাংক

ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের অর্থবছরেও ব্যাংকটি ৭.৫০ শতাংশ ক্যাশ ও ৪.৫০ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

প্রিমিয়ার ব্যাংক

ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের অর্থবছরেও ব্যাংকটি ১২.৫০ শতাংশ ক্যাশ ও ৭.৫০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৭.৫০ শতাংশ।

শাহজালাল ইসলামী ব্যাংক

৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের অর্থবছরের তুলনায় ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

এসবিএসি ব্যাংক

ব্যাংকটি ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের অর্থবছরে ব্যাংকটি ৩.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১.৫০ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ