1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

তিন মাসে স্কয়ার ফার্মার মুনাফা ৪৭২ কোটি টাকা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

চলতি বছরের প্রথম তিন মাসে ৪৭২ কোটি টাকা কর–পরবর্তী মুনাফা করেছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি স্কয়ার ফার্মা। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪২৫ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ৪৭ কোটি টাকা বা ১১ শতাংশ বেড়েছে।

এ ছাড়া চলতি ২০২৩–২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে এ মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৫৯০ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ হাজার ৪৭৪ কোটি টাকা। ৯ মাসের হিসাবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১৬ কোটি টাকা বা ৮ শতাংশ। গতকাল সোমবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় তৃতীয় প্রান্তিকের (জুলাই–মার্চ) আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। সেই প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।


আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে স্কয়ার ফার্মা ১ হাজার ৯৮১ কোটি টাকার ব্যবসা বা আয় করেছে। তার বিপরীতে মুনাফা করেছে ৪৭২ কোটি টাকা। সেই হিসাবে আয়ের ২৪ শতাংশই মুনাফা করেছে কোম্পানিটি। গত বছরের প্রথম তিন মাসে কোম্পানিটি ১ হাজার ৮৩৩ কোটি টাকার ব্যবসা করেছিল। তার বিপরীতে মুনাফা করেছিল ৪২৫ কোটি টাকা। ওই বছর স্কয়ার ফার্মা তাদের আয়ের ২৩ শতাংশই মুনাফা করেছিল।

জানতে চাইলে স্কয়ার ফার্মার নির্বাহী পরিচালক (ফিন্যান্স অ্যান্ড স্ট্র্যাটেজি) মো. জাহাঙ্গীর আলম প্রথম আলোকে বলেন, ‘অর্থনীতির চলমান বাস্তবতার মধ্যেও মুনাফায় দুই অঙ্কের প্রবৃদ্ধিতে আমরা বেশ খুশি। তবে আমাদের বিক্রি বা আয়ে যে প্রবৃদ্ধি হয়েছে, মুনাফা সেই গতিতে প্রবৃদ্ধি হয়নি। এর বড় কারণ উৎপাদন খরচ বেড়ে যাওয়া। খরচ যতটা বেড়েছে ওষুধের দাম ততটা বাড়েনি। তাই আমরা পরিচালন মুনাফা বৃদ্ধির যে প্রত্যাশা করেছিলাম, সেটি হয়নি।’


চলতি বছরের প্রথম তিন মাসে স্কয়ার ফার্মা যে মুনাফা করেছে তাতে শেয়ারপ্রতি আয় বা ইপিএস বেড়ে দাঁড়িয়েছে ৫ টাকা ৫৫ পয়সা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪ টাকা ৮৩ পয়সা। আর গত জুলাই–মার্চ অর্থাৎ অর্থবছরের ৯ মাস শেষে ইপিএস বেড়ে দাঁড়িয়েছে ১৮ টাকা ২৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৬ টাকা ৮২ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ