1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

নখ কামড়ানোর বদভ্যাস ছাড়বেন যেভাবে 

  • আপডেট সময় : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

ছোট-বড় সবারই কমবেশি নখ কামড়ানো বদভ্যাস আছে। বিশেষ করে কোনো কাজ করতে গিয়ে চিন্তা হলে অথবা কোনো কিছু নিয়ে দুশ্চিন্তা হলে নিজের অজান্তেই অনেক সময় হাতটা চলে যায় মুখের ভিতর। শুরু হয় দাঁত দিয়ে খুট খুট করে নখ কাটা। ছোট বাচ্চারা নখ কামড়ালে বাবা-মা বকা দেন। তাৎক্ষণিকভাবে বন্ধ করলেও পরবর্তী সময়ে আবারও তারা একই কাজ করে। কারও কারও ক্ষেত্রে বড় হওয়ার পরও এই সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে নখ কামড়ানোর অভ্যাস নখ ও মুখের স্বাস্থ্যের ক্ষতি করে। 

নখ কাটার অভ্যাস ছাড়বেন কীভাবে ?

দাঁত দিয়ে নখ কাটা এক ধরনের মানসিক সমস্যা। এর জন্য আলাদা করে ওষুধের প্রয়োজন হয় না বললেই চলে। বরং কিছু সহজ টিপসের মাধ্যমে দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ছাড়া যায়। যেমন-

নখ ছোট রাখা: নখ বড় না থাকলে দাঁত দিয়ে নখ কাটার সুযোগও কম‌। তাই নখ সবসময় ছোট রাখাই ভালো। ছোটদের তো বটেই বড়রাও হাতের নখ ছোট রাখার চেষ্টা করবেন। 

নখের উপর সেলোটেপ দিয়ে রাখা : নখের ডগা টেপ বা ওই জাতীয় কাগজ দিয়ে মুড়ে রাখা যেতে পারে‌ । এতে যখনই মুখে আঙুল দিতে যাবেন, তখনই এর বাজে স্বাদ মুখে লাগলে দাঁত দিয়ে নখ কাটার ইচ্ছে চলে যাবে। 

নখের যত্ন : অনেক নারীই নিয়মিত নেইল পলিশ লাগান। এছাড়াও তারা নানা ধরনের নেল আর্ট করে থাকেন। এক্ষেত্রেও সেটি কার্যকর হতে পারে। নখের সঠিক যত্ন নিতে শুরু করলে নখ কাটার অভ্যাস থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

অন্য ভালো অভ্যাস তৈরি করা : যখনই নখ কাটতে ইচ্ছে করবে, তখনই হাতে একটি রবার বল নেওয়া যেতে পারে। সেটি নিয়ে খেলা যায়। হাতকে এভাবে নানা কাজে ব্যস্ত রাখা যায়।  

ধীরে ধীরে ছাড়তে হবে : নখ কাটার অভ্যাস হঠাৎ করে ছাড়া সম্ভব নয়। তাহলে বরং অভ্যাসটি ফিরে আসার সম্ভাবনা থাকে। তাই তাড়াহুড়ো না করে ধীরে ধীরে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হয়। 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ