1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:১২ অপরাহ্ন

দুই দিন বাদেই আগের চেহারায় শেয়ারবাজার

  • আপডেট সময় : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

দুই দিন বাদেই আগের চেহারায় শেয়ারবাজার তবে আগের দুই দিন যেভাবে শেয়ারবাজার উঠেছে, আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার সেভাবে পতন হয়নি। আগের দুই দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছিল যথাক্রমে ৬৮ পয়েন্ট ও ৬৯ পয়েন্ট। আজ সূচক কমেছে ৪০ পয়েন্ট।

এর আগে ২৪ কর্মদিবসে অব্যাহত পতনে ডিএসইর সূচক কমেছিল ৬৩৩ পয়েন্ট। বুধবার ও বৃহস্পতিবার দুই দিনে সূচক বেড়েছিল ১৩৭ পয়েন্ট। আজ ৪০ পয়েন্ট কমে সূচক পতনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৩৬ পয়েন্ট। অর্থাৎ গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্টে।

এরপর প্রতি সপ্তাহেই সূচক কমেছে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে (১১-১৫ ফেব্রুয়ারি) সূচক কমেছে ১১১ পয়েন্ট, তৃতীয় সপ্তাহে (১৮-২২ ফেব্রুয়ারি) কমেছে ৬৩ পয়েন্ট এবং চতুর্থ সপ্তাহে (২৫-২৯ ফেব্রুয়ারি) কমেছে ১৯ পয়েন্ট।

এরপর মার্চ মাসের প্রথম সপ্তাহে (০৩-০৭ মার্চ) কমেছে ১৪২ পয়েন্ট এবং দ্বিতীয় সপ্তাহে (১০-১৪ মার্চ) কমেছে ১৪৪ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে কমেছে ২৭ পয়েন্ট। যদিও বিদায়ী সপ্তাহের বুধবার ও বৃহস্পতিবার সূচক বেড়েছিল ১৩৩ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ সূচকের উত্থানে লেনদেন শুরু হয়েছিল লেনদেনের ৪৭ মিনিটের মাথায় ডিএসইর সূচক ৪৬ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। তারপর সেল প্রেসারে বাজার পড়তে থাকে। এক পর্যায়ে সূচক উল্টো ৪৬ পয়েন্ট পড়ে যায়। যদিও শেষ বেলায় সূচকের পতন স্থির হয় ৪০ পয়েন্টের বেশিতে।

রোববারর বাজার পর্যালোচনা

আজ রোববার (২৪ মার্চ) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯০১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৮০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬১০ কোটি টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৮৭ কোটি টাকার বেশি।

আজ ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ৩০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৫৮ কোটি ৪৪ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩২ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৩৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১২৯টির, কমেছিল ৫৮টির এবং অপরিবর্তিত ছিল ১৬টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ