1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন

এজিএম পার্টি নিয়ন্ত্রণ করার কঠোর নির্দেশনা বিএসইসির

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
bsec

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) দীর্ঘদিন ধরে অর্থের বিনিময়ে ম্যানেজ হয়ে আসছিল এজিএম পার্টির মাধ্যমে। এতে করে অধিকার থেকে বঞ্চিত হচ্ছিল সাধারণ শেয়ারহোল্ডাররা। এছাড়া ভালো কোম্পানিগুলোকে এজিএম পার্টির দ্ধারা হেনস্থার স্বীকার হতে হতো এবং অসৎ উদ্দেশ্যের উদ্যোক্তা/পরিচালকেরা এজিএম পার্টি দিয়ে তাদের স্বার্থ হাসিল করে আসছিল। তবে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন সেই সমস্যা কাটিয়ে তুলতে শেয়ারহোল্ডারদের ভোটের ব্যবস্থা করার কঠোর নির্দেশনা জারি করেছে।

বুধবার (১০ মার্চ, ২০২১) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, স্বশরীরে বা অনলাইনে এজিএম বা ইজিএম আয়োজনের ক্ষেত্রে প্রতিটি কোম্পানি শেয়ারহোল্ডারদেরকে নোটিশ দেবে। এক্ষেত্রে মিটিংয়ের জায়গা এবং অনলাইনে করার ক্ষেত্রে ওয়েব লিংক দেবে। ওই মিটিংয়ে প্রস্তাবিত আলোচ্যসূচির অনুমোদনের জন্য কোম্পানিগুলো স্বশরীরে পেপার বেলট বা অনলাইনে ইভোটিং এর মাধ্যমে ভোটের নিশ্চয়তা করবে। এই ভোটিং পদ্ধতিতে শেয়ারহোল্ডারদের প্রি-রেজিষ্ট্রেশন, ভোট প্রদান এবং লগ রেজিস্টারের সুযোগ থাকতে হবে। ভোট প্রদানের জন্য শেয়ারহোল্ডারদেরকে প্রক্সি ফরম বা অনলাইনে সিস্টেম রাখতে হবে, যাতে সে প্রতিটি আলোচ্যসূচির পক্ষে বা বিপক্ষে ভোট দিতে পারে।

স্বশরীর বা অনলাইনে ভোটের ক্ষেত্রে প্রতিটি আলোচ্যসূচির পক্ষে বা বিপক্ষে ভোট দেওয়ার সুযোগ রাখার কথা বলা হয়েছে বিএসইসির নির্দেশনায়। অনলাইনে ভোট দেওয়ার ক্ষেত্রে ২৪ ঘন্টা সুযোগ রাখতে হবে। তবে সেটা এজিএম শুরু হওয়ার ৭২ ঘন্টা পূর্বে শুরু হবে না এবং চালু থাকবে এজিএম শেষ হওয়া পর্যন্ত। কোম্পানিগুলোকে তাদের এজিএম বা ইজিএম অনলাইনে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, কোম্পানিগুলোর অনলাইনে এজিএম বা ইজিএম করার জন্য স্বতন্ত্র প্রতিষ্ঠান দ্ধারা সেবা নিতে হবে। যারা অনলাইনে ইভোটিংও পরিচালনা করবে। এছাড়া শেয়ারহোল্ডারদের ভোটের স্বচ্ছতার বিষয়টি সার্বিকভাবে তদারকির জন্য স্টক এক্সচেঞ্জ থেকে একজন সিনিয়র অফিসার প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ভোটের প্রক্রিয়া এবং ফলাফলের বিস্তারিত তথ্য স্টক এক্সচেঞ্জের বা স্বতন্ত্র যাচাইকারীর(একজন পেশাগত অভিজ্ঞ ও দক্ষ এমন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বা চার্টার্ড সেক্রেটারিজ) দ্ধারা সত্যায়িত কপি এজিএম শেষ হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে কমিশনে জমা দিতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ