1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে প্রকৌশল খাতে ২৯ কোম্পানির

  • আপডেট সময় : বুধবার, ২২ মে, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪২টি কোম্পানির মধ্যে ৪০টি কোম্পানি এপ্রিল’২৪ মাসের বিনিয়োগ হালনাগাদ প্রকাশ করেছে। প্রকাশিত হালনাগাদ অনুযায়ী এপ্রিল’২৪ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৯টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আয় বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হলো- আনোয়ার গালভানাইজিং, বিডি বিল্ডিং সিস্টেমস, বিবিএস ক্যাবলস, বিডি অটোকারস, বিডি ল্যাম্পস, বিডি থাই অ্যালুমিনিয়াম, বেঙ্গলউইন্ডসোর থার্মোপ্লাস্টিকস, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, বাংলাদেশ স্টিল লিমিটেড, দেশবন্ধু পলিমার, ইস্টার্ন ক্যাবলস, গোল্ডেন সন, জিপিএইচ ইস্পাত, ইফাদ অটোস, কেডিএসই এক্সেসরিজ, মীর আক্তার হোসেন, মুন্নু এগ্রো, নাহি অ্যালুমিনিয়াম, নাভানা সিএনজি, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল টিউবস, অলিম্পিক এক্সেসরিজ, রংপুর ফাউন্ড্রি, রেনউইক যজ্ঞেশ্বর, আরএসআরএম স্টিল, রানার অটো, এস আলম কোল্ড রোল্ড, সিঙ্গার বিডি এবং ওয়ালটন হাইটেক।

আনোয়ার গালভানাইজিং

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮৩ শতাংশ, যা এপ্রিল মাসে ১.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৮৫ শতাংশ থেকে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৮৪ শতাংশে।

বিডি বিল্ডিং সিস্টেমস : মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫১ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৪২ শতাংশ থেকে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৯৫ শতাংশে।

বিবিএস ক্যাবলস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৯ শতাংশ, যা এপ্রিল মাসে ১.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৮৬ শতাংশ থেকে ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.১৭ শতাংশে। আলোচ্য সময়ে উদ্যোক্ত পরিচালকদের বিনিয়োগ ৩০.৯৮ শতাংশ থেকে ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.১২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৭ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৯ শতাংশে।

বিডি অটোকারস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৯৬ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৯২ শতাংশে।

বিডি ল্যাম্পস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩১ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৮২ শতাংশ থেকে ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৮৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০২ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৩ শতাংশে।

বিডি থাই অ্যালুমিনিয়াম

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯৮ শতাংশ, যা এপ্রিল মাসে ১.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.১১ শতাংশ থেকে ১.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৩৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৭৩ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭২ শতাংশে।

বেঙ্গলউইন্ডসোর থার্মোপ্লাস্টিকস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৩৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৩৯ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৩২ শতাংশে।

বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.০৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৭.২৯ শতাংশ থেকে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০০ শতাংশে।

বাংলাদেশ স্টিল

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৪৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৪৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.১৭ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.১৫ শতাংশে।

দেশবন্ধু পলিমার

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৭৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৭২ শতাংশ থেকে ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৯৪ শতাংশে।

ইস্টার্ন ক্যাবলস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.১৯ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.০৬ শতাংশে।

গোল্ডেন সন

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৫৫ শতাংশ, যা এপ্রিল মাসে ১.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.১৬ শতাংশ থেকে ১.৮০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৪৬ শতাংশে।

জিপিএইচ ইস্পাত

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৩৯ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.২৬ শতাংশে।

ইফাদ অটোস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৪৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৬০ শতাংশ থেকে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৪৬ শতাংশে।

কেডিএসই এক্সেসরিজ

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৪৭ শতাংশ থেকে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.১৮ শতাংশে।

মীর আক্তার হোসেন

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৬৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৭৭ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৭০ শতাংশে।

মুন্নু এগ্রো

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৮৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.০৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.০৩ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৮৩ শতাংশে।

নাহি অ্যালুমিনিয়াম

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬৬ শতাংশ, যা এপ্রিল মাসে ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.০৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.০৫ শতাংশ থেকে ২.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৬৪ শতাংশে।

নাভানা সিএনজি

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.১১ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৪০ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৩৯ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ৪২.৪৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৪৮ শতাংশে।

ন্যাশনাল পলিমার

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬৯ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৬৫ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.২০ শতাংশে।

ন্যাশনাল টিউবস

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৮৮ শতাংশ, যা এপ্রিল মাসে ১.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.০৭ শতাংশ থেকে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.০৬ শতাংশে।

অলিম্পিক এক্সেসরিজ

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৮০ শতাংশ, যা এপ্রিল মাসে ১.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৩৯ শতাংশ থেকে ১.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৪৩ শতাংশে।

রংপুর ফাউন্ড্রি

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.২৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৮৮ শতাংশ থেকে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৩৯ শতাংশে।

রেনউইক যজ্ঞেশ্বর

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১৯ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.২৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৮১ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭১ শতাংশে।

আরএসআরএম স্টিল

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.০১ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.০৬ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.০১ শতাংশে।

রানার অটো

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫৯ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৩৯ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৪৭ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ৫০.০২ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৯.৯৩ শতাংশে।

এস আলম কোল্ড রোল্ড

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.১৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৩৬ শতাংশ থেকে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৩০ শতাংশে।

সিঙ্গার বিডি

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৭৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৭৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.৭৫ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৭৪ শতাংশে।

ওয়ালটন হাইটেক

মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.৪৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ০.৫৬ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৫৭ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ৯৮.৯০ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৮.৮৬ শতাংশে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ