1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:৪০ অপরাহ্ন

বিশ্ব মজুদের ১১% সোনা ভারতীয় নারীদের কাছে

  • আপডেট সময় : সোমবার, ২০ মে, ২০২৪

ভারতে বিয়ের মতো অনুষ্ঠানে সোনা উপহার দেওয়া এক ধরনের ঐতিহ্য। সাধারণত নারীদেরই এই উপহার দেওয়া হয়। তাই এই সোনাকে বলা হয় স্ত্রীধন। বংশ পরম্পরায় ভারতীয় নারীরা সেই সোনার অধিকার পান।

প্রজন্মের পর প্রজন্ম ধরে উত্তরাধিকার সূত্রে এই সোনা জমে নারীদের ঘরে। আর এভাবে ভারতে এতই সোনা জমেছে যে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল জানিয়েছে, বিশ্বের সব থেকে বড় সোনার মজুদ রয়েছে ভারতীয় পরিবারগুলোর হাতেই। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল ইন্ডিয়ার ডিরেক্টর সোমসুন্দরাম জানিয়েছেন, ২০২০-২১ সালে এই বিষয়ে এক সমীক্ষা করা হয়েছিল। তাতে জানা গিয়েছিল, ভারতীয় পরিবারগুলোর সম্মিলিত সোনার পরিমাণ প্রায় ২১ থেকে ২৩ হাজার টন।

২০২৩ সালে এই মজুদ সোনার পরিমাণ বেড়ে মোটামুটিভাবে ২৪ থেকে ২৫ হাজার টন হয়েছে, যা ভারতের মোট জিডিপির ৪০ শতাংশ।

অক্সফোর্ড গোল্ড গ্রুপের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের মোট মজুদ সোনার ১১ শতাংশই রয়েছে ভারতীয় পরিবারগুলোর কাছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে সম্মিলিতভাবে মজুদ থাকা সোনার থেকেও বেশি।

দেশ হিসেবে সব থেকে বেশি সোনা মজুদ আছে মার্কিন সরকারের কোষাগারে, যার পরিমাণ আট হাজার ১৩৩.৪৬ টন। সোনা তাদের দেশের বৈদেশিক মুদ্রা ভাণ্ডারের ৭৫ শতাংশ।

এরপর রয়েছে জার্মানি, দেশটির সোনা আছে তিন হাজার ৩৫৯.১ টন। অক্সফোর্ডের দাবি, জার্মানরা সম্প্রতি সোনায় বড় ধরনের বিনিয়োগ করেছে।

বিশ্বব্যাপী সোনা কেনার তালিকায় শীর্ষে রয়েছে এই ইউরোপীয় দেশ। ইতালির কাছে রয়েছে দুই হাজার ৪৫১.৮ টন সোনা। মজুদের দিক থেকে ভারত সরকার রয়েছে নবম স্থানে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ