1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ১২ মে ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

বিএসইসি চেয়ারম্যানের পুনর্নিয়োগের খবরে শেয়ারবাজারে সেঞ্চুরি

  • আপডেট সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

শেয়ারবাজারে পতনের ধারাবাহিক ছোবল চলছে অনেকদিন যাবত। সর্বশেষ গত বৃহস্পতিবারও শেয়ারবাজারে বড় পতন হয়েছে।

ওইদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে প্রায় ৬১ পয়েন্ট। এদিন ডিএসইতে প্রায় দুই শতাধিক কোম্পানির শেয়ার ৩ শতাংশ কম দরে ক্রেতাহীন অবস্থায় ছিল।

কিন্তু আজ শেয়ারবাজারে বিপরীত চিত্র দেখা গেছে। আজ লেনদেনের শুরুতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হতাশা কাজ করলেও কিছুক্ষণ পরই সাহস নিয়ে ঘুরে দাঁড়াতে দেখা গেছে।

এক পর্যায়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত ইসলামের দ্বিতীয় দফা পুনর্নিয়োগের খবর শেয়ারনিউজ-সহ দুটি নিউজ পোর্টালে প্রকাশিত হলে বাজারের চিত্র একেবারে পরিবর্তন হয়ে যায়।

এই সময়ে বাজার কেবল সামনে যেতে থাকে। যা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। আজ দীর্ঘদিন পর ডিএসইর সূচকে সেঞ্চুরি দেখা গেল। এদিন ডিএসইতে ৩ শতাংশের বেশি দরে শেয়ার লেনদেন হয়েছে ১৬৩টিরও বেশি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এতোদিন একটি গোষ্টি বিএসইসি চেয়ারম্যানের নিয়োগের বিরোধিতায় শেয়ারবাজারে ডাম্পিং সেল করেছে। যাতে বাজার ঘুরতে দাঁড়াতে না পারে। বিষয়টি বিএসইসি’র কর্মকর্তারা বুঝেও না বোঝার ভান করেছে। এবার বাজারে কান্ডারি চলে এসেছে। যার ফলে ওই গ্রুপটির কারসাজি আপনা-আপনিই বন্ধ হয়ে যাবে। যার ফলে বাজার ধীরে ধীরে সামনের দিকেই এগুবে। যেখান থেকে বাজারের প্রায় হাজার সূচক খোয়া গেছে।

রোববারের বাজার পর্যালোচনা

সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববার (২৮ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬১৫ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৬.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৯৬ পয়েন্টে।

আজ ডিএসইতে ৬১৩ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫১১ কোটি ৪৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ১০২ কোটি ৫২ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৬টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০০টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২০৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৩৩টির, কমেছিল ১৬১টির এবং অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ