1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শনিবার, ১১ মে ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

বিনিয়োগকারীদের পকেট ভরাল নতুন আইপিও শেয়ার

  • আপডেট সময় : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিনিয়োগকারীদের পকেট ভরাল নতুন আইপিও শেয়ার। সোমবার বোম্বাই স্টক এক্সচেঞ্জের (বিএসই) এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে গ্রিনহাইটেক ভেঞ্চারস। কোম্পানিটির শেয়ার তালিকাভুক্ত হয়েছে ৯০ টাকায়। যার ইস্যু মূল্য ছিল ৫০ টাকা। তবে তালিকাভুক্তির আগে এই কোম্পানির শেয়ার গ্রে মার্কেটে ৩৫ টাকার প্রিমিয়ামে ৮৫ টাকায় লেনদেন করেছে।

গ্রিনহাইটেক ভেঞ্চারস বিভিন্ন ধরনের পেট্রোলিয়ামজাত পণ্য ট্রেডের সঙ্গে যুক্ত। পেট্রোলিয়ামজাত পণ্যের বিভাগের একাধিক শাখায় কাজ করে কোম্পানিটি। এর মধ্যে রয়েছে বায়োফুয়েলস, বিটুমেন, লাইট ডেনসিটি অয়েলস, ফার্নেস অয়েলস ইত্যাদি। রাষ্ট্রায়ত্ত ডিস্টিলারিতে ইথানল উৎপাদনের জন্য গ্রিনহাইটেক অপারেশন এবং রক্ষণাবেক্ষণের সঙ্গে যুক্ত রয়েছে।

কোম্পানিটির পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, ‘আমরা বাজারের চাহিদা বুঝতে পারি। সেজন্য ক্রমবর্ধমান প্রযুক্তি এবং বাজারের প্রবণতার সঙ্গে আমাদের টিমকে আপগ্রেড করি। আমরা দেশ জুড়ে জেইলস এবং অন্যান্য বিকল্প সামগ্রীর ক্রেতাদের ব্যবসায়িক সলিউশন এবং পরিষেবা প্রদান করি।’

টেন্ডার পাওয়ার পর কোম্পানিটি রাষ্ট্রায়ত্ত ডিস্টিলারিতে ইথানলের প্ল্যান্ট পরিচালনা করে এবং ইথানল তৈরিও করে। পাশাপাশি, সমস্ত ইথানল সংশ্লিষ্ট ডিস্টিলারিতে স্থানান্তর করা হয়। তবে ইথানলের উৎপাদনের জন্য কোনও পণ্য কেনা অথবা বিক্রি করা হয় না। কারণ এই কোম্পানি শুধুমাত্র নিজেদের উৎপাদিত ইথানল রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন ডিস্টিলারিগুলিতে ট্রান্সফার করে।

কোম্পানিটির আইপিও-তে সম্পূর্ণরূপে নতুন ইস্যু ছিল। ১২ লাখ ৬০ হাজার নতুন ইকুইটি ইস্যু ছিল। বিনিয়োগকারীদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পেয়েছে এই কোম্পানি। ৭০০ গুণেরও বেশি সাবস্ক্রিপশন হয়েছে।

কোম্পানিটির পাবলিক অফার থেকে পাওয়া অর্থ কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তা মেটানোর জন্য ব্যবহার করা হবে। এছাড়াও ওই অর্থের একাংশ কর্পোরেট কাজেও ব্যয় করবে এই সংস্থা।

জানা গেছে, তেল এবং গ্যাসের ইন্ডাস্ট্রিতে শীঘ্রই অনুসন্ধান এবং উৎপাদনে ২৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ মিলতে পারে। ভারতে ২৩টি শোধনাগার রয়েছে। পণ্যের পাইপলাইন এবং রফতানির টার্মিনাল -সহ রফতানিমুখী পরিকাঠামোয় বিদেশি বিনিয়োগ পাওয়ার জন্য সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরে দেশের অপরিশোধিত তেলের উৎপাদনের পরিমাণ ছিল ২৯.২০ মিলিয়ন মেট্রিক টন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ