1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

যে গুজবে বড় দর পতন পুঁজিবাজারে

  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

ধীরে ধীরে ছন্দ ফিরে পেতে থাকা পুঁজিবাজারে আজ (৬ জুন) হঠাৎ বড় দর পতন হয়েছে। শতাংশের হিসেবে মূল্যসূচক বেশ না কমলেও পতনের ধারাটি ছিল বেশ অস্বাভাবিক। লেনদেন সময়কালের বড় অংশজুড়ে সূচক স্বাভাবিক উঠা-নামা থাকলেও শেষ আধাঘণ্টায় তা সোজা নিচে নামতে থাকে। সেখান থেকে আর এই সূচক উঠে দাঁড়াতে পারেনি।

শুধু মূল্যসূচক নয়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনও কমেছে আজ। আজ এই বাজারে ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৫১ শতাংশ কম।

অন্যদিকে আজ লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র ৬ দশমিক ৮৬ শতাংশের দাম বেড়েছে। আর দর কমেছে ৪৩ দশমিক ১৩ শতাংমের দাম। অথচ লেনদেনের প্রথমভাগে এই চিত্র ছিল পুরো বিপরীত।

বাজার সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, একটি গুজবকে কেন্দ্র করে আতংক ছড়িয়ে পড়ায় বাজারে তার নেতিবাচক প্রভাব পড়েছে। বলা হচ্ছে, নতুন আয়কর আইনে পুঁজিবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনে (শেয়ার কেনাবেচা থেকে অর্জিত মুনাফা) করমুক্ত সুবিধা প্রত্যাহার করা হয়েছে। অর্থাৎ এতদিন পর্যন্ত ক্যাপিটাল গেইনের জন্য কোনো কর দেওয়া না লাগলেও, আগামীতে তাদেরকে কর দিতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)সহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, ক্যাপিটাল গেইনের উপর থেকে করমুক্ত সুবিধা প্রত্যাহারের বিষয়টি সম্পূর্ণ অসত্য। এটি একেবারেই গুজব। সংশোধিত আয়কর আইনে এমন কোনো বিধান নেই। তাছাড়া একটি এসআরও’র মাধ্যমে ক্যাপিটাল গেইনের উপর থেকে কর প্রত্যাহার করা হয়েছিল। আবার কর বসাতে চাইলে ওই এসআরওটি আগে বাতিল করতে হবে। আর যে কোনো এসআরও বাতিল করতে হলে প্রয়োজন নতুন একটি এসআরও। কিন্তু এই ধরনের কোনো এসআরও এখনো জারি হয়নি।

বাজার সংশ্লিষ্টরা এই ধরনের গুজবে বিশ্বাস না করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও অর্থসূচককে বলেন, কোনো অসাধু চক্র নানা গুজব ছড়িয়ে বাজারকে অস্থির করে লাভবান হতে চায়। এটিও এমনই একটি গুজব। আমরা সরকারের বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়েছি। এই গুজবের কোনো ভিত্তি নেই। তাই বিনিয়োগকারীদের উচিত তাদের ফাঁদে পা না দেওয়া। গুজবে বিশ্বাস করে আতঙ্কগ্রস্ত হয়ে সিদ্ধান্ত নিলে ক্ষতির আশংকা থাকবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
holted-11

তিন প্রতিষ্ঠান হল্টেড

  • ১৬ এপ্রিল ২০২৪
  • জনবল নিয়োগ দিবে দারাজ

  • ১৫ এপ্রিল ২০২৪
  • বড় পতনে শেষ হলো লেনদেন

  • ১৫ এপ্রিল ২০২৪