1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

বিমার চমকে পুঁজিবাজারে উত্থান

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
dse-analisis

বিমা খাতের দাপটে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১৮ মে) পুঁজিবাজারে উত্থান হয়েছে। বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট।

ফলে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার টানা তিন কর্মদিবস উত্থান হলো। তবে তার আগে টানা তিন কর্মদিবস দরপতন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে ৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের তিনদিনও একই ধারায় লেনদেন হয়েছে বিমা খাতের কোম্পানিগুলোর।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১৯ কোটি ১৩ লাখ ২৪ হাজার ৭৩০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৩২ কোটি ৯১ লাখ ৭ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭১১ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ১ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১৫টি কোম্পানির, কমেছে ৫৭টির ও অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রূপালী লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। তারপর রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। এছাড়াও শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে- জেমিনি সি ফুডস, প্রভাতি ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, মুন্নু সিরামিকস, রয়েল টিউলিপ সি পার্ল,এবং ইউনিক হোটেলের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৫ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২১১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ৪৫ টির ও অপরিবর্তিত রয়েছে ৯০টির দাম।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ৭৩ লাখ ২৯২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

জনবল নিয়োগ দিবে দারাজ

  • ১৫ এপ্রিল ২০২৪
  • বড় পতনে শেষ হলো লেনদেন

  • ১৫ এপ্রিল ২০২৪