1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন

সাধারণ বিমার শেয়ারে ঝলক

  • আপডেট সময় : সোমবার, ১৫ মে, ২০২৩
Insurance

লেনদেনে সব খাতকে ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি দর বৃদ্ধির শীর্ষ তালিকাতেও দেখা গেছে এই খাতকে। মাসের পর মাস ফ্লোর প্রাইস বা আশেপাশে লেনদেন হওয়া সাধারণ বিমা খাতের ঝলক দেখা গেল শেয়ারবাজারে। আগের দুটি কর্মদিবসেই এই খাতের আড়মোড়া ভাঙার ইঙ্গিত মিলেছিল। সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার দেখা গেল এই খাতের কোম্পানিগুলোর উল্লম্ফন। লেনদেনে সব খাতকে ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি দর বৃদ্ধির শীর্ষ তালিকাতেও দেখা গেছে এই খাতকে।

আজ ডিএসইতে সর্বোচ্চ শেয়ারদর বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০টি কোম্পানির আটটিই সাধারণ বিমা খাতের। শীর্ষ ২০ কোম্পানির মধ্যে বিমা খাতেরই কোম্পানির সংখ্যা ১৮টি।

২০২০ সালের জুলাই থেকে এক বছরেরও বেশি সময় চাঙা থাকার সময় এমন চিত্র দেখা যেত। সে সময় দল বেঁধে সাধারণ বিমা খাতের কোম্পানির দর বৃদ্ধির পর অবশ্য ভুগেছেন বিনিয়োগকারীরা। ২০২১ সালের সেপ্টেম্বরে দল বেঁধেই কমতে থাকে এ খাতের শেয়ারদর। দেড় বছরের কিছু বেশি সময়ে এই খাতের কোম্পানিগুলোর কোনো কোনোটি দর হারিয়েছে ৬০ থেকে ৭০ শতাংশ। চাঙা থাকার সময় যে খাতে এক দিনে সাতশ কোটি টাকার বেশি লেনদেন দেখা গেছে, সেই খাতে লেনদেন নেমে আসে ১২ থেকে ১৫ কোটি টাকার মধ্যে।

তবে পাঁচ বছর পর যানবাহনে তৃতীয় পক্ষের বিমা বাধ্যতামূলক করার উদ্যোগ চূড়ান্ত হওয়ার সম্ভাবনায় গত বৃহস্পতিবার হঠাৎ বিমা খাতে ৬৭ কোটি টাকার লেনদেন হতে দেখা যায়। এর মধ্যে ৩৮ কোটি ছিল সাধারণ বিমায় আর ২৯ কোটি টাকা ছিল জীবন বিমায়। রোববার খাতটি লেনদেনের শীর্ষে উঠে আসে। এদিন জীবন বিমায় লেনদেন হয় প্রায় ৫২ কোটি টাকা, আর সাধারণ বিমায় ৩০ কোটি টাকার বেশি।

সোমবার সাধারণ বিমা এককভাবে ছাড়িয়ে গেল সব খাতকে। সব মিলিয়ে লেনদেন হয়েছে ৮৩ কোটি টাকার বেশি। জীবন বিমায় আরও প্রায় ৪৩ কোটি মিলিয়ে খাতটিতে মোট লেনদেন ১২৬ কোটি টাকার বেশি।

ঈদের আগে চাঙ্গা হয়ে ওঠা খাদ্য ও আনুষঙ্গিক খাতে ৮০ কোটি টাকার বেশি আর তথ্য প্রযুক্তি খাতে লেনদেন হয়েছে ৬০ কোটি টাকার বেশি। বস্ত্র খাত ছিল চতুর্থ অবস্থানে। লেনদেন হয়েছে ৫১ কোটি টাকার বেশি।

শীর্ষ দশের মধ্যে আটটিই সাধারণ বিমার আর একটি জীবন বিমা খাতের, যেটি তালিকাভুক্ত হওয়ার পর টানা তিন দিন দর বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছুঁয়ে লেনদেন হয়েছে। এর মধ্যে ১০ শতাংশ দর বেড়েছে মেঘনা ইন্স্যুরেন্সের। ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের বেড়েছে ৯.৯১ শতাংশ। ক্রিস্টাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও ফেডারেল ইন্স্যুরেন্সের দর বেড়েছে ৯ শতাংশের বেশি। গ্লোবাল ইন্স্যুরেন্সের দর ৮ শতাংশের বেশি, এশিয়া প্যাসিফিক ও কর্ণফুলীর দর বেড়েছে ৭ শতাংশের বেশি।

একাদশ থেকে বিংশতম স্থানে থাকা দেশ জেনারেল ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স ও এক্সপ্রেস ইন্স্যুরেন্সের দর বেড়েছে ৬ শতাংশ বা তার চেয়ে বেশি। মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বিজিআইসি, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের দর বেড়েছে ৫ শতাংশের বেশি। সাধারণ বিমা খাতের আরও তিনটি কোম্পানির দর ৪ শতাংশের বেশি এবং সাতটির দর বেড়েছে ৩ শতাংশের বেশি। সব মিলিয়ে এই খাতে দর বেড়েছে ৩৫টি কোম্পানির, ৫টি লেনদেন হয়েছে আগের দিনের দরে আর একটি দর হারিয়েছে। জীবন বিমা খাতে ৫টির দর বেড়ে, ৬টির দর অপরিবর্তিত থেকে এবং তিনটি দর হারিয়ে লেনদেন শেষ করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

জনবল নিয়োগ দিবে দারাজ

  • ১৫ এপ্রিল ২০২৪
  • বড় পতনে শেষ হলো লেনদেন

  • ১৫ এপ্রিল ২০২৪