1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

মাস্টারকার্ডের সাবেক সিইও ভারতীয়-মার্কিনি অজয় বাঙ্গাকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিলো বিশ্বব্যাংক। বুধবার (৩ মে) ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা।

বাঙ্গাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হলেন বাঙ্গা। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে বসলেন তিনি।

অজয় বাঙ্গার জন্ম ভারতের পুনেতে। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্মকর্তা। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি।

এই মুহূর্তে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ডেভিড ম্যালপাস। তারপরে এই পদে বসলেন ভারতীয় বংশোদ্ভূত অজয়।

বাঙ্গার মনোনয়নকে সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স ও জার্মানির প্রতিনিধরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন।

কিন্তু আমেরিকার মনোনয়নের বিরোধিতা করবে রাশিয়া, এমনটাই শোনা গিয়েছিল। বাঙ্গার বিরুদ্ধে অন্য কাউকে মনোনয়ন দিতে পারে রুশ ঘনিষ্ঠ দেশগুলো, সেরকমই সম্ভাবনা ছিল। তবে শেষ পর্যন্ত আর কেউ বাঙ্গার প্রতিদ্বন্দ্বিতা করেননি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

জনবল নিয়োগ দিবে দারাজ

  • ১৫ এপ্রিল ২০২৪
  • বড় পতনে শেষ হলো লেনদেন

  • ১৫ এপ্রিল ২০২৪