1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

বাজারে ফিরছেন বড় বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
dse-cse-news

ধীরে ধীরে পুঁজিবাজারমুখী হচ্ছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীসহ ব্যক্তি বড় বিনিয়োগকারীরা। যে কারণে দৈনিক লেনদেনে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। আজ রোববার, ১৮ সেপ্টেম্বর সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ শেয়ারের দর। তবে দৈনিক লেনদেনে রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে আজ ৩৩.১৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

প্রাপ্ত তথ্যমতে, আজ ১৮ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩১ শতাংশ বা ২০.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৩৫.১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩৫.৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬৩.৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯ টির, কমেছে ১৪০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১২২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৯.৩৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৬ কোটি ৬০ লাখ ৯২ হাজার ৭৯৭টি শেয়ার ২ লাখ ৮৩ বার ১১৪ হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ ৬৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৫ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪২ শতাংশ বা ২৭.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৫১৫.০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪২৯.৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৩৪৬.৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি ১২৩ টির, কমে ১০৭ টির এবং অপরিবর্তিত রয় ১৪১ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩৩.১৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ৪০ লাখ ৮৮ হাজার ৪৮১টি শেয়ার ২ লাখ ৩৫৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ ২৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫৭১ কোটি ১৫ লাখ ৩৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩১ শতাংশ বা ৫৯.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৯ হাজার ২০০.৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭৫টির, কমেছে ১০১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৯০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৫৫৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ১৮ কোটি ৩৫ লাখ ১ হাজার ৯৯৪ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২১ কোটি ৬০ লাখ ৪১ হাজার ৫৬০ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

জনবল নিয়োগ দিবে দারাজ

  • ১৫ এপ্রিল ২০২৪
  • বড় পতনে শেষ হলো লেনদেন

  • ১৫ এপ্রিল ২০২৪