1. info.a[email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : muzahid : muzahid
  4. [email protected] : nayan : nayan
  5. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ০৪:১৫ অপরাহ্ন

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের ঈদের শুভেচ্ছা

  • আপডেট সময় : সোমবার, ৩ আগস্ট, ২০২০
Eid-

বিনিয়োগকারীদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। একইসাথে ঈদের পর পুঁজিবাজারে আস্থা, স্বচ্ছতা ও গতিশীলতা বাড়বে এবং ভালো হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন, করোনাভাইরাসের মহামারির কারনে বিনিয়োগকারীরা বিপদের মধ্যেই আছে। তবে পুঁজিবাজারে শিগগির গতি ফিরবে। আমরা একটা ইতিবাচক পরিবেশ সৃষ্টি করব। যাতে বাজারে অংশগ্রহনকারীরা সবাই স্বাচ্ছ্যন্দে থাকে এবং আনন্দের সঙ্গে ব্যবসা করতে পারে। আর কোনকিছু যদি বাজারের সঙ্গে ইতিবাচক বলে মনে না হয়, তাহলে বিএসইসির নজড়ে আনার জন্য সবাইকে বলব এবং আমরা তা সমাধান করে দেওয়ার চেষ্টা করব। কমিশন টাকা পয়সা দিয়ে সহযোগিতা করতে পারে না, তবে নীতি সহায়তা করতে পারে। যা আমরা যথাসাধ্য চেষ্টা করব।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বিনিয়োগকারীদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন, পুঁজিবাজার নিয়ে হতাশ না হয়ে ধৈর্য্য ধরতে হবে। এখন অনেক শেয়ার বিনিয়োগযোগ্য আছে। এছাড়া করোনাভাইরাস পরবর্তীতে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতিতে বেশ কিছু সুযোগ সুবিধা আসবে। যা স্বাভাবিকভাবেই পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব ফেলবে। তাই পুঁজিবাজার ঘুরে দাড়াবে বলে মনে করেন তিনি। এই অবস্থায় ভালো শেয়ারে বিনিয়োগ করলে লোকসানের সম্ভাবনা নেই। তাই বিনিয়োগকারীদেরকে ভালো শেয়ারে বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর অন্তর্ভুক্ত সকল সদস্য, ব্রোকার ও বিনিয়োগকারীদেরকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন স্টক এক্সচেঞ্জটির চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। একইসঙ্গে করোনা থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান করেছেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান পুঁজিবাজার নিয়ে আশাবাদ ব্যক্ত করে বলেছেন, কমিশন একটি নতুন নেতৃত্ব পেয়েছে। যারা দক্ষ হওয়ায় সবাই তাদের প্রতি আশাবাদি। এছাড়া বর্তমান চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম যেখানেই দায়িত্ব পালন করেছেন, সেখানেই উন্নয়নের ছাপ রেখেছেন। আর পুঁজিবাজারেও রাখতে পারবেন বলে আমরা আশাবাদি। এছাড়া আমাদের পুঁজিবাজার এখন বিনিয়োযোগ্য। পাশ্ববর্তী দেশ ভারতে মূল্য-আয় (পি/ই) অনুপাত ২০ এর কাছাকাছি থাকলেও আমাদের দেশে সেটা ১০ এর নিচে। এছাড়া এফডিআর এর সুদের হার কমে আসায় পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ার সুযোগ তৈরী হয়েছে। সবমিলিয়ে পুঁজিবাজার ঘুরে দাড়ানোর অপার সম্ভাবনা রয়েছে। তাই বিনিয়োগকারীদের হতাশ না হয়ে বিনিয়োগের সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, এবারের চরম বাস্তবতা হচ্ছে বৈশ্বিক করোনাভাইরাস মহামারি। এরমধ্যে দিয়েই আমাদেরকে সামাজিক দুরুত্ব বজায় রেখে ঈদ উদযাপন করতে হবে। এই ঈদে আমার পক্ষ থেকে পুঁজিবাজারের সঙ্গে জড়িত সবাইকে ঈদের শুভেচ্ছা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ